,



তরুণ সমাজের অনুপ্রেরণা এস ইউ শিপলু

মোঃ রুবেল আহমদ, টাইমস ট্রিবিউন : ছোট বেলা থেকে সমাজের মানুষের জন্য ভালো কিছু করার স্বপ্ন দেখে বেড়ে উঠা এস ইউ শিপলু সর্বদা সামাজিক অঙ্গনে সমাজের মানুষের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

এস ইউ শিপলু। যার পুরো নাম সহির উদ্দিন শিপলু। ১৯৯৩ সালে গোলাপগঞ্জ উপজেলার বুধবারীবাজার ইউনিয়নের কালিজুরী গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম হাজী জুনাব আলী ও মাতার নাম মোছাঃ আপ্তারুন নেছা। ৪ ভাই ২ বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

উপজেলার ৯নং পশ্চিম আমুড়া ইউনিয়নের ধারাবহর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে ২০১০ সালে মীরগঞ্জ এম আই দাখিল মাদরাসা থেকে দাখিল ও ২০১২ সালে ঢাকাদক্ষিন ডিগ্রী কলেজ থেকে এইচ এস সি পরীক্ষায় সফলতার সহিত উত্তীর্ণ হন। সমাজের অসহায়, নিপিড়িত, নির্যাতিত মানুষের কথা তুলে ধরতে তিনি সাংবাদিকতার মহান পেশায় সম্পৃক্ত হন। সামাজিক অঙ্গনে কাজ করার পাশাপাশি তিনি অনলাইন নিউজ পোর্টাল বাংলাভিউ ৭১ডটকম এর স্টাফ রিপোর্টার ও জাতীয় সাপ্তাহিক বাংলার মাটির গোলাপগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। এছাড়াও এস ইউ শিপলু গোলাপগঞ্জের প্রথম অনলাইন টিভি চ্যানেল জিবি টেলিভিশনের সহকারী পরিচালকের দায়িত্ব স্বনামের সহিত পালন করেন।

এস ইউ শিপলু সামাজিক অঙ্গনে গোলাপগঞ্জ উপজেলা সহ পুরো সিলেট জেলায় এক পরিচিত মুখ। তিনি ২০০৬ সালে প্রতিষ্টা করেন ধারাবহর সবুজ বাংলা সমাজ কল্যাণ সংস্থা। গোলাপগঞ্জের বিভিন্ন দাবী-দাওয়া আদায়ের সংগঠন গোলাপগঞ্জ গণদাবী পরিষদের সদস্য হিসেবে ২০০৮ সালে তিনি ঐ সংগঠনে যোগ দেন। সফলতার সহিত এই সংগঠনের যুব বিষয়ক সম্পাদক ও পরবর্তীতে এই সংগঠনের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০১২ সালে নিরাপদ সড়ক চাই (নিসচা) গোলাপগঞ্জ উপজেলা শাখার সাথে সম্পৃক্ত হন তিনি।

এস ইউ শিপলু ২০১৪ সালে মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর এম এ জি ওসমানীর স্মৃতি রক্ষার্থের সংগঠন ওসমানী স্মৃতি পরিষদ বাংলাদেশ এর প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন। ২০১৭ সালে তিনি ওসমানী স্মৃতি পরিষদ বাংলাদেশ গোলাপগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও বর্তমানে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

২০১৫ সালে এস ইউ শিপলু আমুড়া ইউনিয়ন জনকল্যাণ ফেডারেশন প্রতিষ্ঠা করেন এবং প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তিনি কুশিয়ারা যুব কল্যাণ সংস্থা প্রতিষ্ঠা করেন। বর্তমানে এ সংগঠনের উপদেষ্ঠার দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি গোলাপগঞ্জ যুব কল্যাণ সংস্থা নামে একটি সামাজিক সংগঠন ও প্রতিষ্টা করেছিলেন।

২০১৮ সালে তিনি কুশিয়ারা ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও গোলাপগঞ্জ সমাজ কল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়ে সফলতার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।
ইতিমধ্যে এস ইউ শিপলু সামাজিক অঙ্গনে কাজের স্বীকৃতি স্বরূপ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নানা ধরনের পুরষ্কার অর্জন করেছেন।

এস ইউ শিপলু উপজেলার বুধবারী বাজার ইউনিয়নের বিভিন্ন নায্য দাবী-দাওয়া আদায়ে সম্পৃক্ত ছিলেন। তিনি এলাকার স্বার্থে বহরগ্রাম ফেরী চালুর দাবী, বহরগ্রাম-শিকপুর ব্রীজের দাবী, বসন্তপুর-কটলিপাড়া রাস্তা সংস্কারের দাবী বাস্তবায়নে অগ্রনী ভুমিকা পালন করেছেন। বুধবারী বাজার ইউনিয়নের বন্যার্তদের মাঝে নগদ অর্থ ও খাদ্য সামগ্রী বিতরণ, রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ ও শীত মৌসুমে শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরন করেন এই সমাজ সেবক।

শিক্ষাবিস্তারের জন্য তিনি কৃতি শিক্ষার্থী সংর্বধনা, গরীব অসহায় ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরন বিতরণ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গরীব অসহায় শিক্ষার্থীদের ভর্তি সহায়তা প্রদান করে থাকেন। এছাড়া তিনি এলাকার তরুনদের পড়ালেখার পাশাপাশি খেলাধুলায় মনযোগী হওয়ার জন্য তিনি প্রতি বছর এস ইউ শিপলু ফুটবল কাপ টুর্নামেন্টের আয়োজন করে থাকেন। তার নম্রতা ও আচরণ যুব সমাজের কাছে এখন আইডল।

বুধবারীবাজার ইউনিয়নের দরিদ্র মানুষের সাথে কথা হলে তারা বলেন, এস ইউ শিপলু’র মতো সমাজ সেবক বেঁচে থাকুক যুগের পর যুগ। তার মতো জনদরদী, সমাজ সেবক সব সময় জন্মায় না। আমরা তার সু-স্বাস্থ্য কামনা করি।

এদিকে এস ইউ শিপলু বলেন, মানব সেবায় নিজেকে নিয়োজিত রেখেছি। মানুষের জন্য কিছু করতে পারলে মনে শান্তি পাই। তাই আমার আগামী দিনের স্বপ্ন হচ্ছে ৫নং বুধবারী বাজার ইউনিয়নের চেয়ারম্যন হয়ে অত্র ইউনিয়নের অসহায় বিপদগস্থ্য মানুষের পাশে থাকতে চাই।

TT/R

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ